Monday, July 24, 2006

যাই , চলে যাই , বন্ধু বুঝোনা ভুল

সুখে দুঃখ্যে , যার বোঝা হোক যত কঠিন , তবু , সহজ থাকব পরস্পরের কাছে . এই কি ছিল না কথা ?

তুই আর কারো বন্ধু হলে যেতাম রেগে . তোকে আর কেউ ভালোবাসলে লাগত কেমন কেমন . অথচ তোকে আদেও কিছুই ছিল না আমার . একান্ততার দাবিকে প্রসয় দিয়ে তুই করেছিলি আমায় ঋণী .

ছাতের ওপর মাদুরে শুয়ে কালো আকাশের তারা গুনেছি কতদিন তোর সাথে . অবিশ্রান্ত বৃষ্টির দিনে জান্লায়ে পা দুলিয়ে গান গেয়েছি একসাথে . আশ্রমের সবুজে মোরা চাঁতালে করেছি প্রার্থনা পাশাপাশি . কত তর্ক , কত আলোচনা , কত বুঝিয়েছি তোকে আমার উদ্ভট উদ্ভাবন ! কত গল্পের , কবিতার , গানের মানে করেছি বসে বসে আকাশ কুসুম .. তুই দিয়েছিস সায়ে, দিয়েছিস স্বারা.

মনে পড়ে, কত কত বেড়াতে যাওয়া, বাঁকুড়া বিষ্ণুপুর , বেলুর মঠ, বই মেলার আনাচে কানাচে ঘুরে বেড়ানো একসাথে .. একসাথে পরীক্ষার প্রস্তুতি নেওয়া . তোর খাতায়ে লাল কালির আঁকি বাকি করা .

জীবনের ঝর ঝাপ্টায়ে ক্লান্ত আমি কতবার পেয়েছি তোর কাছে নির্মল সান্তনা , এগিয়ে চলার পাথেয় . তোর ভালবাসার স্নিগ্ধ পরশে জুড়িয়েছে কত জ্বালা যন্ত্রনা .

স্মৃতীগুলো আজ ভিড় করছে বারে বারে মনের আঙিনায়ে. তুই ছিলি আমার একটুকু পরিপূর্ণ তৃপ্তির অনুভূতি …

তারপর … তারপর জীবন এগিয়ে চলল তার খেয়ালে … সব গল্প শেষ হল না বলা . সব গল্প শেষ হল না শোনা .. এক পা এক পা করে দুরে সরে যাওয়ার শুরু .. আজ আর বাঁধন নেই কোনই ... মুক্তি টুকু হালকা লাগে কখনো , কখনো লাগে বড্ড ফাঁকা.

Followers