Sunday, October 02, 2005

মন আমার

গভীর রাতে ঘুম ভেঙ্গে গেল স্মিতার . কটা বাজে কে জানে ! আলোর switchটা বেশ দুরে . ঘড়ির দিকে খুব নিবিষ্ট ভাবে তাকিয়ে থেকে সময়টা জানবার চেষ্টা করলো ও কিছুক্ষণ ... কিন্তু ঘুমের ঘোর তখনো সম্পূর্ণ কাটেনি . চোখটা কেমন জ্বালা করে ওঠে . সময় জানবার চেষ্টা ছেড়ে দেয় স্মিতা . উঠে এক গ্লাস জল খাবে নাকি ? থাক . পাশ ফিরে কোলবালিশটাকে আষ্টেপিষ্টে জড়িয়ে ধরে আবার ঘুমিয়ে পরার চেষ্টা করে .. কিন্তু ঘুম আসেনা .. খুট করে একটা শব্দ হল. কাঠের বাড়িতে সবসময়ই ওইরকম খুটখাট আওয়াজ হয় , দিনের বেলা টের পাওয়া যায়না . নিশুতি রাতে অন্ধকার ঘরে ওই আওয়াজগুলই স্মিতাকে গিলতে আসে . আলো জ্বেলে দিলে এতটা অসস্তি হবেনা , ও জানে . নিজের ওপর রাগ হচ্ছে স্মিতার . এসব ছেলেমানুষীর কোনো মানে হয় ! খুব জোর করে চোখ বুজে অন্য কিছু ভাববার চেষ্টা করে ও . বাইরের ঝলমলে জ্যোত্স্নার আলো ওর গায়ে এসে পরে ..

আবলতাবল ভাবতে ভাবতে ও কি আবার ঘুমিয়ে পড়েছিল ? একসময় ও দেখে মিহির যেন বসে রয়েছে ওই . মিহিরকে স্মিতার খুব ভালোলাগে . ভেবেছিল ... পাশাপাশি চলতে চলতে পিছিয়ে পড়ল স্মিতাই . দুরন্ত হৃদয়াবেগের সাথে বয়ে যেতে পারল না ও . পুরনো অভ্যেসগুলোর পিছটান এড়াতে পারলনা . মিহিরের প্রেম বাঁধা পেয়ে মোড় বেঁকে গেল অন্য পথে , অন্য সাথির খোঁজে .. আরতির কথা প্রথম যেদিন মিহির গল্প করে স্মিতাকে , মুখে হাসি টেনে এনে স্মিতা বন্ধুকে অভিনন্দন জানায় . নিজের মনকে শাশন করে .. মিহির এখানে কি করে ! তবে কি সব আগের মতন আছে ? তবে কি .. মিহির নয় ও . কে ও ? এ তো সম্রাট ! ওর collegeএর বন্ধু সম্রাট ! বন্ধুত্তার থেকেও ঘনিষ্ট হয়েছিল ওদের সম্পর্ক . Dear old Sammy কে ওর মনে পরে মাঝে মাঝে .. কিন্তু .. সম্রাট কে ও ঠকাতে চায়নি . শুধু এত ভালমানুষি স্মিতার সঝ্য হলনা ! অত ভালবাসার দাবিতে ওর কেমন দম আটকে আসত.. আরে , কার সঙ্গে কাকে গুলিয়ে ফেলছে ও ! এ তো মিতালি . ওর schoolএর বন্ধু মিতালি . সময় , অসময় , সবসময় একসাথে দেখা যেত স্মিতা আর মিতালিকে .. গপ্পে গপ্পে কত সময় কেটে গাছে , হিসেব নেই . কি এত কথা ছিল কে জানে . এখন সব মনেও পরেনা . মিতালির বিয়ে হয়ে গাছে .. ওর বর সুধীন ভালো ছেলে .

স্মিতার চোখে জল আসছে কান ! শরীর মন কেমন অবসন্ন হয়ে রয়েছে .. অপলক চোখে ও চেয়ে আছে কার পানে ? কিছুতেই নিজেকে বাঁধতে পারছে না o. কত সময় গড়িয়ে যাচ্ছে ও জানেনা .. অপরিসীম গ্লানি মনের মধ্যে .. গলার মধ্যে অসাঝ্য বেদনা . হঠাত কিসে ঘুমের আমেজ টা আবার চটকে গেল .. ধুত !! কিই আবলতাবল ভাবছে ও !!

Followers